Templates by BIGtheme NET
৫ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২০ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২০ রজব, ১৪৪২ হিজরি

পাকা বাড়ি পেল ৭০ হাজার পরিবার

প্রকাশের সময়: জানুয়ারি ২৩, ২০২১, ১১:১৯ পূর্বাহ্ণ

নিজের একখানা বাসস্থানের কথা হয়তো স্বপ্নেও ভাবেননি তারা। বছরের পর বছর ফুটপাতে আর অন্যের জমিতে থাকতে থাকতে এমন স্বপ্ন দেখাও হয়তো ভুলে গিয়েছিলো দেশের ভূমিহীন গৃহহীন মানুষরা।

ফুটপাত থেকে বস্তি আর বস্তি থেকে ফুটপাত, এভাবেই উদ্বাস্তুর মতো সারাটা জীবন কেটেছে যাদের। সেই ভূমিহীন ও গৃহহীন মানুষ এবার পাচ্ছে নিজের স্থায়ী বাসস্থান !

হ্যা। এটিই সত্যি হতে চলেছে বাংলাদেশে। মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আধা পাকা ঘর এবং জমি পাচ্ছেন এসব গৃহহীন মানুষ। শনিবার ২৩ জানুয়ারি প্রায় ৭০ হাজার পরিবার পেলেন আধা পাকা ঘর। পর্যায়ক্রমে প্রায় ৯ লাখ পরিবারকে ঘর করে দেয়া হবে।

এটিই বিশ্বে গৃহহীন মানুষকে বিনামূল্যে ঘর করে দেওয়ার সবচেয়ে বড় কর্মসূচি। এর মধ্য দিয়ে পৃথিবীতে নতুন ইতিহাস গড়তে যাচ্ছে বাংলাদেশ। গৃহহীন-ভূমিহীনদের ঘর করে দেওয়ার এত বড় কর্মসূচি পৃথিবীতে আর একটিও নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

দেশের ভূমিহীন মানুষদের সরকারের খাস জমি থেকে ২ শতাংশ ভিটে এবং ঘর দিচ্ছে সরকার। আর যাদের ভিটে আছে ঘর নাই তাদের বানিয়ে দেয়া হয়েছে ঘর।

প্রতিটি ঘর দুই কক্ষ বিশিষ্ট। এতে রয়েছে দুটি রুম ছাড়াও সামনে একটি বারান্দা, একটি টয়লেট, একটি রান্নাঘর এবং একটি খোলা জায়গা। প্রতিটি ঘর নির্মাণের জন্য খরচ হবে ১ লাখ ৭১ হাজার টাকা এবং মালামাল পরিবহনের জন্য প্রতি পরিবারকে দেওয়া হচ্ছে ৪ হাজার টাকা।

মোট ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪ প্রকল্পের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হচ্ছে। আগামী ১ মাসের মধ্যে আরও ১ লাখ ঘর নির্মাণের জন্য বরাদ্দ দেওয়া হবে।

সারাদেশে ঘরও নাই, জমিও নাই এমন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১। ভিটেমাটি আছে, ঘর জরাজীর্ণ কিংবা ঘর নাই এমন পরিবারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ২৬১। মুজিববর্ষ উপলক্ষে সারা বাংলাদেশে যে তালিকা করা হয়েছে সব মিলিয়ে সেই তালিকায় ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবার রয়েছে।

১৯৯৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ নামে প্রধানমন্ত্রীর কার্যালয় একটি প্রকল্প গ্রহণ করে। এই প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর মাস অবধি ৩ লাখ ২০ হাজার ৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়।

মুজিববর্ষে দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না, এই টার্গেট নিয়েই কাজ করছে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশে থাকবে না আর কোন গৃহহীন মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × 3 =