Templates by BIGtheme NET
২০ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ রমজান, ১৪৪২ হিজরি

প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে নতুন রুপে সাবরাং

প্রকাশের সময়: মার্চ ৩, ২০২১, ৫:১৩ অপরাহ্ণ

এক দশক আগে কক্সবাজারের টেকনাফের সাবরাং একটি বিশেষ পর্যটন অঞ্চল করার দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ পর্যটন করপোরেশন। কিন্তু ঢিমেতালে কাজ করার কারণে ২০১৪ সালে পর্যটন করপোরেশন থেকে দায়িত্বটি পায় আরেক সরকারি সংস্থা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

বেজা এখন সাবরাং পর্যটন অঞ্চলকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে কাজ করছে, যা বিনিয়োগকারীদের খুব আকৃষ্ট করেছে। আর বেজার কার্যক্রম দেখে এখন সাবরাংয়ে পর্যটনসুবিধা দিতে পর্যটন করপোরেশন পাঁচ একর জমি কেনার আগ্রহ দেখিয়েছে।

কক্সবাজারের কলাতলী থেকে টেকনাফের যেখানে গিয়ে মেরিন ড্রাইভ সড়কটি শেষ হয়েছে, তার পাশেই ১ হাজার ৪১ একর জমিতে গড়ে তোলা হচ্ছে সাবরাং পর্যটন অঞ্চল। এর একদিকে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত, অন্য দিকটায় সারি সারি পাহাড়। দুইয়ে মিলে মনোমুগ্ধকর এক প্রাকৃতিক পরিবেশে গড়ে উঠছে পরিকল্পিত এক পর্যটনকেন্দ্র।

পর্যটন অঞ্চলটিকে ঝড় ও জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে ৫ কিলোমিটার দীর্ঘ ও ১৫ ফুট উঁচু বাঁধ নির্মাণ করা হয়েছে। এছাড়া তৈরি করা প্রশাসনিক ভবনসহ ভূমি উন্নয়ন ও সীমানা দেয়াল নির্মাণের কাজ চলছে।

বেজার হাত ধরে সাবরাং পর্যটক বান্ধব অঞ্চলে পরিণত হবে। নির্মাণকাজ শেষ হলে সেখানে প্রতিদিন ৪০ হাজার পর্যটক প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারবেন। এ অঞ্চলে ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, এ সুযোগ আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 1 =