Templates by BIGtheme NET
২০ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ রমজান, ১৪৪২ হিজরি

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত আরও ৯

প্রকাশের সময়: মার্চ ৩, ২০২১, ৬:১৪ অপরাহ্ণ

মিয়ানমারে নিরাপত্তারক্ষীদের গুলিতে বিক্ষোভে অংশ নেওয়া অন্তত ৯ জন নিহত হয়েছেন। আজ বুধবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদমাধ্যম। দেশটির মান্দালয় ও মনুয়ায় চালানো গুলিতে আহত হন অনেক বিক্ষোভকারী। মান্দালয়ে দুজন নিহত হয়েছেন। চারজন মারা গেছেন মনুয়ায়। এ ছাড়া ইয়াঙ্গুন এবং মিইয়ইগেইনে আরো তিনজন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শী একজন চিকিৎসক বলেছেন, মান্দালয়ে নিহতদের একজনের বুকে গুলি ঢুকেছে। দ্বিতীয় নিহত একজন নারী। ১৯ বছর বয়সী ওই তরুণীর মাথায় গুলি লেগেছে। দুজনই ঘটনাস্থলে মারা যান।

ফ্রন্টিয়ার ম্যাগাজিন জানিয়েছে, মান্দালয়ে হাজারো মানুষের সমাবেশে প্রথমে টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করা হয়। জনতা ছত্রভঙ্গ হয়ে যায়। কিছু সময় পরে তারা ফের একই স্থানে সমবেত হওয়ার চেষ্টা করলে নিরাপত্তারক্ষীরা তাজা গুলি চালায়।

মনুয়ায় একজন উদ্ধারকারী জানিয়েছেন, তিনি চারজনের লাশ দেখেছেন। অবশ্য মনুয়া গেজেট নামের স্থানীয় একটি সংবাদপত্র নিহতের সংখ্যা পাঁচ বলে উল্লেখ করেছে। এ ছাড়া সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে পুলিশের গুলি ও তাতে অসংখ্য আহত হওয়ার কথা জানিয়েছে তারা।

মিয়ানমার নাউ ওয়েবসাইটের খবরে জানা গেছে, ইয়াঙ্গুনে ৩০০ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। তা ছাড়া তাদের ওপর চড়াও হয়ে ভয়াবহ লাঠিচার্জ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, শত শত মানুষকে সেনা ও পুলিশি তদারকিতে ট্রাকে তোলা হচ্ছে।

এর আগে দেশটিতে সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের পর গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর ও গ্রেপ্তার নেতাদের মুক্তির দাবিতে আন্দোলনে নামে সাধারণ মানুষ। মিয়ানমার সেনাবাহিনী বলছে, বিক্ষোভ ঠেকাতে তারা ন্যূনতম শক্তি প্রয়োগ করছে। তবে এর মধ্যেই আজ বুধবারের সহিংসতা ছাড়াও ২১ আন্দোলনকারী ও এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে।

সূত্র : রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eight + fourteen =