Templates by BIGtheme NET
২০ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ রমজান, ১৪৪২ হিজরি

ভিপিএন আপনাকে যেসব সমস্যায় ফেলছে!

প্রকাশের সময়: মার্চ ২৮, ২০২১, ৭:২৯ অপরাহ্ণ

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন এর মাধ্যমে বেশিরভাগ মানুষ ব্লক করা ওয়েবসাইট ব্যবহার, তথ্যের গোপনীয়তা রক্ষা ও সেনসিটিভ কনটেন্ট ব্রাউজ করতে পারে। তবে এই ভিপিএনে রয়েছে বেশ কিছু সমস্যা।

ব্যবহার অবৈধ:
প্রায় সব দেশেই সাধারণ নাগরিকদের ভিপিএন ব্যবহার করা অবৈধ। অনেক দেশে ভিপিএন ব্লক করা রয়েছে। এমনকি ভিপিএন ব্যবহার নিষিদ্ধ করেছে অনেক দেশ।

তথ্যের গোপনীয়তা নষ্ট:
ভিপিএন তৈরি হয়েছে তথ্যের গোপনীয়তা সংরক্ষণ করার জন্য। তবে প্রকৃত অর্থে ভিপিএনে তথ্যের গোপনীয়তা থাকে না। ভিপিএন কোম্পানিগুলো ব্যবহারকারীকে নজরদারিতে রাখতে পারে।

ব্যবসায়ীদের জন্য অনিরাপদ:
ব্রাউজার থেকে ব্যবহারকারীরা সহজেই ভিপিএন ডাউনলোড করতে পারলেও ব্যবসায়ীদের জন্য সেটি মোটেও নিরাপদ নয়। ভিপিএনের ব্যবসায়ী ব্যবহারকারীদের অ্যাকাউন্ট তৈরিতে অনেক জটিলতা রয়েছে।

স্মার্টফোন ডিভাইস হ্যাং:
ভিপিএন নেটওয়ার্কে প্রবেশ করার সাথে সাথে ভিপিএন সার্ভারে একাধিক স্তরের নিরাপত্তা বা প্রাইভেসি রাখা হয় ফলে ইন্টারনেট সংযোগ ধীরগতিতে চলতে থাকে। তাতে অনেক সময় স্মার্টফোন ডিভাইস হ্যাং করে।

ফাঁদ পড়বেন যখন তখন:
অনেক ভিপিএন কোম্পানি নিরাপত্তার দোহাই দিলেও ভার্চুয়াল জগতে নিরাপত্তার ব্যাপারটি দুর্বোধ্য। অসাধু বা কম্প্রোমাইজড ভিপিএন নেটওয়ার্ক থেকে ডেটা বেহাত হওয়ার ঝুঁকি থাকে। অনেক কোম্পানি ফ্রি আনলিমিটেড ভিপিএন দেয়ার কথা বলে থাকে তবে মূলত সেটা তাদের ফাঁদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − 7 =