Templates by BIGtheme NET
২০ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ রমজান, ১৪৪২ হিজরি

রাজধানীতে ৩ স্থানে ফিল্ড হাসপাতাল করার প্রস্তাব

প্রকাশের সময়: এপ্রিল ৭, ২০২১, ৭:১৯ অপরাহ্ণ

করোনা মোকাবেলায় হচ্ছে প্রতিদিনই জটিল ও সংকটাপন্ন কভিড-১৯ পজিটিভ রোগী বাড়ছে। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবার অপর্যাপ্ততা দেখা দিয়েছে। সংকট ও পরিস্থিতি মোকাবেলায় রাজধানীর তিন স্থান অর্থাৎ আর্মি স্টেডিয়াম, তিতুমীর কলেজ ও ঢাকা কলেজে ফিল্ড হাসপাতাল তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রস্তাবিত এসব স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপন করা যাবে কিনা তা যাচাইয়ে সরকারের পক্ষ থেকে সশস্ত্র বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বিশেষজ্ঞরা বলছেন, জরুরি অবস্থা মোকাবেলায় সবচেয়ে বড় কার্যকর ভূমিকা রাখে ফিল্ড হাসপাতাল। করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি সে অবস্থার সৃষ্টি করেছে। কয়েক সপ্তাহ ধরেই হাসপাতালের ওপর চাপ বেড়েছে।

সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোয় নতুন রোগী ভর্তি করা প্রায় অসম্ভব হয়ে পড়ছে। এমন অবস্থায় ফিল্ড হাসপাতাল স্থাপন করা হলে মানুষ মৃদু লক্ষণ নিয়ে হাসপাতালে ভিড় করবে না। ফিল্ড হাসপাতালে এসব রোগীকে পুরোপুরি আইসোলেশনে রাখা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, রাজধানীতে ফিল্ড হাসপাতাল স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ফিল্ড হাসপাতালের জন্য আর্মি স্টেডিয়াম, ঢাকা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে ধরে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। হাসপাতালের চাহিদা অনুযায়ী রোগীদের সেবার জন্য স্বাস্থ্য অধিদপ্তর ফিল্ড হাসপাতালে চিকিৎসক, নার্স, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ওষুধ সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + 12 =