Templates by BIGtheme NET
২০ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৭ রমজান, ১৪৪২ হিজরি

বঙ্গোপসাগরে গ্যাসসহ খনিজ পদার্থের ভাণ্ডার পাওয়া গেছে

প্রকাশের সময়: এপ্রিল ৮, ২০২১, ১:৫২ অপরাহ্ণ

বঙ্গোপসাগরের তলদেশে ৩ হাজার ১০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মোনাজাইট, জিরকন, রুটাইল, ক্যালসিয়াম কার্বনেট, ফসরাস, সালফেট ও রেয়ার আর্থ এলিমেন্টসহ মূল্যবান খনিজ পদার্থের ভাণ্ডার পাওয়া গেছে।

এ ছাড়া সাগরের তলদেশে সম্ভাব্য ১০০ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ পাওয়া গেছে, যা দিয়ে মিটবে নিজেদের ১০০ বছরের চাহিদা। বর্তমানে দেশে কেবল ১৪ বছরের গ্যাস মজুদ রয়েছে।

সম্প্রতি কক্সবাজারের পেঁচারদ্বীপস্থ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের গবেষকরা এ তথ্য জানান।

গবেষকরা বলছেন, বঙ্গোপসাগরে যে বিরল খনিজ পদার্থ রয়েছে তার মধ্যে পারমাণবিক চুল্লির জ্বালানি ও নিরাপত্তা কাজে ব্যবহৃত খনিজও রয়েছে। আর এসব খনিজ উত্তোলন করে সুনীল অর্থনীতিতে নতুন দুয়ার খুলবে।

খনিজ সম্পদ উত্তোলনের জন্য এর আগে একাধিক বিদেশী কোম্পানী ভূতাত্তিক জরিপ পরিচালনা করে এখানে তেল গ্যাস পাওয়ার কথা জানালেও পরবর্তীতে রহস্যজনক কারণে এসব কাজ বাস্তবায়ন হয়নি ।

ভূতত্ত্ববিদরা বলছেন, সমুদ্র তলদেশের খনিজ সম্পদ উত্তোলন করতে নানা ধরনের বিদেশি ষড়যন্ত্র রয়েছে। বাংলাদেশের পাশ্ববর্তী দেশগুলো এর সাথে জড়িত।

বাংলাদেশের ক্যানেল রুট নিন্মমুখী হওয়ায় পাশ্ববর্তী দেশের সব তেল বাংলাদেশের দিকে ধাবিত হবে। ফলে তারা কখনোই চাইবে না বাংলাদেশ খনিজ সম্পদ উত্তোলন করুক। বাংলাদেশ যদি এসব উত্তোলন শুরু করে তাহলে তাদের তেল গ্যাসের ক্ষতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − 2 =