Templates by BIGtheme NET
৩ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩ জিলহজ, ১৪৪২ হিজরি

সঞ্চয়ী হিসাবে ১০ হাজার টাকার কম থাকলে রক্ষণাবেক্ষণ ফি লাগবে না

প্রকাশের সময়: জুন ১১, ২০২১, ১২:৪৪ অপরাহ্ণ

ব্যাংকগুলো যেন গ্রাহকদের কাছ থেকে ইচ্ছামত মাশুল নিতে না পারে সেজন্য একগুচ্ছ সেবার চার্জ ও ফি নতুন করে নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

১০ জুন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে।

নতুন নির্দেশনা সমূহ হল:

১. আমানত সংক্রান্ত হিসাব খোলা:
এখন যে কোনো ব্যাংক ৫০০ টাকায় খোলা যাবে সঞ্চয়ী হিসাব। ১০০০ টাকায় খোলা যাবে চলতি হিসাব। তবে বিশেষ সুবিধাপ্রাপ্ত হিসাব খোলার ক্ষেত্রে ন্যূনতম জমার বাধ্যবাধকতা রাখা যাবে না।

২. হিসাব রক্ষণাবেক্ষণ ফি:
এসব ফি ব্যাংক ছয় মাস অন্তর গ্রাহকের কাছ থেকে আদায় করতে পারবে। কোন সঞ্চয়ী হিসাবে ১০ হাজার টাকা স্থিতি থাকলে কোনো হিসাব রক্ষণাবেক্ষণ ফি নেওয়া যাবে না।

গড়ে ১০ হাজার টাকার পর থেকে ১০ লাখ পর্যন্ত স্থিতির ক্ষেত্রে বিভিন্ন ধাপে ১০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত টাকা নিতে পারবে ব্যাংকগুলো। ১০ লাখ টাকার বেশি গড় আমানত স্থিতিতে সর্বোচ্চ ৩০০ টাকা নেওয়া যাবে।

০৩.অন্য শাখায় হিসাব স্থানান্তর:
একই ব্যাংকের অন্য শাখায় হিসাব স্থানান্তরের ক্ষেত্রে একই জেলায় হলে সর্বোচ্চ ৫০ টাকা এবং অন্য জেলায় সর্বোচ্চ ১০০ টাকা ফি আদায় করা যাবে। অ্যাকাউন্ট সচল করার ক্ষেত্রে কোনো ফি আদায় করা যাবে না।

০৪. হিসাব বন্ধকরণ ফি:
হিসাব বন্ধ করতে সঞ্চয়ী হিসাবে সর্বোচ্চ ২০০ টাকা, চলতি হিসাবে সর্বোচ্চ ৩০০ টাকা এবং এসএনডি হিসাবে সর্বোচ্চ ৩০০ টাকা আদায় করা যাবে। এ ক্ষেত্রেও বিশেষ সুবিধাপ্রাপ্ত হিসাব থেকে কোন ফি আদায় করা যাবে না।

০৫.অন্যান্য ফি
বিভিন্ন ধরনের সঞ্চয়ী ও চলতি হিসাবে আরোপিত ন্যূনতম ব্যালেন্স ফি, ইনসিডেন্টাল চার্জ, লেজার ফি, সার্ভিস চার্জ, কাউন্টার ট্রানজেকশন ফি বা অনুরূপ ফি আদায় করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 − 14 =