Templates by BIGtheme NET
৩ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩ জিলহজ, ১৪৪২ হিজরি

উড়াল সড়কের সুবিধা পাবে পুরান ঢাকাবাসীও

প্রকাশের সময়: জুন ১২, ২০২১, ৮:০১ অপরাহ্ণ

রাজধানীকে যানজটমুক্ত শহর হিসেবে গড়ে তুলতে এগিয়ে চলছে দেশের প্রথম উড়াল সড়ক-এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ। পিলারের ওপর লম্বা আইগার্ডারের পর এবার মূল সড়কের কাজ শুরু হয়েছে।

জানা গেছে, বিমানবন্দর থেকে টিচাগাং রোড পর্যন্ত সড়ক ছাড়াও রাজধানীর উত্তর-দক্ষিণাংশকে সংযুক্ত করতে হাতিরঝিল-মগবাজার হয়ে বাংলামোটর থেকে পলাশী পর্যন্ত একটি বিশেষ লিংক সড়ক যুক্ত করা হচ্ছে।

এছাড়াও উড়াল সড়কের সুবিধার আওতায় আসবে বুয়েট-পলাশী-আজিমপুরসহ পুরান ঢাকার বাসিন্দারা। এসব এলাকার বাসিন্দারা সহজেই এই রুট ব্যবহার করতে পারবে।

এদিকে রেললাইনকে কেন্দ্র করে এ উড়ালসেতু নির্মাণ হচ্ছে তিন ধাপে। প্রথম ধাপে বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত অংশে কাজ হয়েছে প্রায় ৬৩ শতাংশ।

আর দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার পর্যন্ত অংশে কাজ শেষ হয়ে ১৭ শতাংশ। আর বাকি অংশের কাজ শীঘ্রই শুরু হবে বলে জানা গেছে।

পুরো উড়ালসেতুতে ওঠানামার জন্য ৩১টি পয়েন্ট থাকবে। বিমানবন্দর থেকে বনানী পিলারের আইগার্ডারের বসানো শুরু হয়েছে ডেকস্লাব। যার ওপর আলাদা আলাদা লেয়ার করা, এর উপর পাথর ও পিচ ঢালাইয়ের হবে মূল সড়ক।

সংশ্লিষ্টরা বলছেন, আগামী বছরের শুরুতেই খুলে দেওয়া হবে উড়ালসড়কের প্রথম অংশ। আর ২০২৩ সালের জুনে পুরো সড়ক খুলে দেয়া হবে ফলে ৪০ থেকে ৫০ শতাংশ যানজট কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 − fifteen =