Templates by BIGtheme NET
১৯ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

বাংলাদেশের অর্থনীতি ও জিডিপির উর্ধ্বগতি নিয়ে ভারতের সংসদে প্রশংসা

প্রকাশের সময়: আগস্ট ২, ২০২১, ৩:৩৯ অপরাহ্ণ

ভারতের সংসদে বাংলাদেশের অর্থনীতি ও জিডিপির উর্ধ্বগতির প্রশংসা

অর্থনীতিসহ উন্নয়নের নানা সূচকে ঈর্ষণীয় সফলতায় উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ।

এক সময়ের তলাবিহীন ঝুড়ি হিসেবে তুচ্ছ করা বাংলাদেশ এরই মধ্যে নিজেদের সক্ষমতার জানান দিয়ে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছে গেছে।

পশ্চিমা বিশ্ব, প্রতিবেশী দেশ ভারত পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার সব নীতিনির্ধারকরা এখন বাংলাদেশ চর্চা করছে। এমনকি ভারতের সংসদেও বাংলাদেশের উন্নতির প্রশংসা হচ্ছে।

সম্প্রতি ভারতের সংসদ অধিবেশনে বাংলাদেশের অর্থনীতি ২০১৬ সালের পর দক্ষিণ এশিয়ায় সবার আগে চলে গেছে বলে স্বীকার করেছেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দর সিং।

তিনি বলেন, বাংলাদেশ জিডিপি গত চার বছরে ভারত থেকে এগিয়ে গেছে।তবে এত গুরুত্ব নিয়ে সে বিষয়টি আলোচনার কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি।

অন্যদিকে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করে সেদেশের শিক্ষাবিদ ও গবেষক দীনেশ কে ভায়োরা বলেন, “এ কথা বলা ছাড়া মন্ত্রী (রাও ইন্দর সিং) কিইবা বলবেন । তার এটা বলতে একটু লজ্জাও লাগে না!

মন্ত্রীর সমালোচনা করে দীনেশ আরো বলেন, বাংলাদেশ ভারত থেকে অর্থনৈতিকভাবে এগিয়ে গেছে স্বীকার করে আবার নিজেদের দূর্বলতাকে ঢাকতে বাংলাদেশের সাথে ভারতের অর্থনৈতিক তুলনা করা উচিত নাও বলছেন।

নিজেদের সম্মান বাঁচাতে বিজেপি সবসময় মিথ্যা বলে, মিথ্যা বলায় তারা সুপরিচিত। সংসদে দাঁড়িয়ে নিজেদের ভালোর জন্য মাঝে মাঝে সত্য বলারও পরামর্শ দিয়েছেন ভারতীয় শিক্ষাবিদ ও গবেষক দীনেশ কে ভায়োরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen + two =