Templates by BIGtheme NET
১৯ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

তালেবানের বিজয় নিয়ে যে ভয়াবহ হুশিয়ারি দিলেন আফগান জেনারেল

প্রকাশের সময়: আগস্ট ৩, ২০২১, ৮:১৪ অপরাহ্ণ

আফগানিস্তানে তালেবান বিজয়ী হলে বৈশ্বিক নিরাপত্তা হুমকিতে পড়বে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের জেনারেল সামি সাদাত।

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে আফগান বাহিনীর নেতৃত্ব দেওয়া এই জেনারেল বলেন, নানা ইসলামি গোষ্ঠীর সদস্যরা তালেবানের সঙ্গে যোগ দিচ্ছে। তালেবানের সঙ্গে যোগ দেওয়ার ফলে ছোট সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আকাঙ্ক্ষা বাড়বে। তারা ইউরোপ ও আমেরিকার দেশগুলোয় তাদের কার্যক্রম বাড়াবে। এটা আন্তর্জাতিক নিরাপত্তার ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

জেনারেল সামি সাদাত বলেন, নানা ইসলামি গোষ্ঠীর সদস্যরা তালেবানের সঙ্গে যোগ দিচ্ছে। এই পদক্ষেপ আফগানিস্তান ছাড়াও অন্য দেশগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে শহরটি ঘিরে রেখেছেন। লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছেন তালেবান যোদ্ধারা। তালেবানের কাছে আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানীর পতন হতে পারে এটি।

হেলমান্দ প্রদেশের দখল নিয়ে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। গত ২৪ ঘণ্টায় দেশটির নিরাপত্তা বাহিনী বিমান ও স্থলপথে হামলায় তালেবানের ৭৭ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করছে।

জেনারেল সামি সাদাত বলছেন, তালেবান শহরটির নিয়ন্ত্রণ নিতে পারবে না।

তবে খবর বলছে, ইতোমধ্যে তালেবান হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। তালেবান এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম লং ওয়ার জার্নালের দেওয়া তথ্য অনুসারে, দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৭টির রাজধানী তালেবানের দখলে চলে যাওয়ার হুমকিতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 + 3 =