Templates by BIGtheme NET
১৮ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৩ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

তৈরি পোশাকের বড় বাজার ধরতে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশের সময়: আগস্ট ১৬, ২০২১, ৮:৫৩ অপরাহ্ণ

বাংলাদেশের রপ্তানি আয়ের নেতৃত্ব দীর্ঘদিন থেকেই পোশাকখাতের কাছে। করোনার শুরুর দিকে লকডাউনের কারণে এই খাতে বড় ধরণের ধাক্কা খেলেও সরকার প্রদত্ত প্রনো দনা ও নানান সুবিধা গ্রহণ করে ফের মাথা চাড়া দিয়ে উঠতে শুরু করেছে।

রপ্তানিযোগ্য পোশাকের বাজারে বাংলাদেশের অন্যতম প্রতিদ্বন্দ্বী দেশ ভিয়েতনাম বর্তমানে করোনার কারণে কিছুটা বিপাকে পড়ায় বিশ্বের বিভিন্ন দেশের ফের ক্রেতারা আসতে শুরু করেছে বাংলাদেশে।

খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, এই সুযোগ কাজে লাগাতে পারলে দেশের পোশাক শিল্প ঘুরে দাঁড়িয়ে আরও বড় বাজার দখল করতে পারবে বলে মনে করেন তারা।

ভিয়েতনাম থেকে পণ্য নেওয়া বিভিন্ন নামিদামি ব্র্যান্ডগুলো সেখানে করোনার কারণে বিকল্প খুঁজতে শুরু করেছে বলে জানা যায়।

এ বিষয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, “২০২০ সালে আমাদের দেশে করোনা পরিস্থিতি নেতিবাচক হওয়ায় অনেক অর্ডার বাতিল হয়। বায়ার বিকল্প খোঁজায় সে সুযোগ কাজে লাগায় ভিয়েতনাম। আমাদের পোশাকখাতের মূল প্রতিযোগী দক্ষিণ এশিয়ার এ দেশটি। পাশাপাশি দেশটিতে এখন করোনা পরিস্থিতিও উদ্বেজনক। এ সুযোগে আমাদের শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে উৎপাদন অব্যাহত রাখতে হবে। একই সঙ্গে বায়ারদের কাছে এটা তুলে ধরতে পারলে আরও অর্ডার আসবে বলে মনে করি।”

পোশাক মালিকরা বলছেন, বাংলাদেশের পোশাকের মান, ডিজাইন বিশ্বব্যাপী জনপ্রিয় হলেও সঠিক মূল্য থেকে বঞ্চিত হতে হয় উদ্যোক্তারা। সময় এসেছে এবার দরদাম করে কাজের অর্ডার নেওয়ার। মালিকপক্ষ যাতে আর নিজেদের মধ্যে দাম কমানোর প্রতিযোগিতা না করে সেদিকে নজর দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eight − five =