Templates by BIGtheme NET
২১ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

মা ইলিশ নিয়ে চমকপ্রদ তথ্য দিলেন গবেষক

প্রকাশের সময়: আগস্ট ২১, ২০২১, ৮:০২ অপরাহ্ণ

একটি ১৪০০ গ্রামের মা ইলিশ যদি ডিম দেওয়ার সুযোগ পায় তাহলে প্রায় ১৬ লাখ ইলিশের বাচ্চা হবে। যদি আর্থিক লাভের কথা চিন্তা করা হয় তাহলে একটি মাত্র মা ইলিশ থেকে বছরে ৭৬ লাখ থেকে ১ কোটি টাকা আয় করা সম্ভব বলে গবেষণায় উঠে এসেছে।

সম্প্রতি মা ইলিশের উপর করা একটি গবেষণা শেষে এমন তথ্য দিয়েছেন মাছ নিয়ে দীর্ঘ দিন ধরে গবেষণা করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ইয়ামিন হোসেন।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আর্থিক সহযোগিতায় টানা দুই বছর ইলিশ সংরক্ষণ নিয়ে একটি প্রজেক্টের আওতায় গবেষণাটি করেছেন এ অধ্যাপক। যেখানে ইলিশের সঠিক প্রজনন সময় নির্ধারণ, বংশ বৃদ্ধির পরিবেশ সৃষ্টি এবং সংরক্ষণের বিষয়টিকে প্রাধান্য দিয়েছেন তিনি।

গবেষণায় দেখা গেছে, ইলিশের অবস্থান অনুযায়ী অর্থাৎ পদ্মা, যমুনার ক্ষেত্রে মেঘনা, সুরমা, কুশিয়ারার তুলনায় কিছুটা ভিন্নতা, আবার বঙ্গোপসাগর সংলগ্ন নদীগুলো থেকে মেঘনা পদ্মার কিছুটা ভিন্নতা পাওয়া গেছে।

গত বছর ইলিশ আহরণের নিষিদ্ধকাল শুরু হয়েছিল ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। কিন্তু পদ্মায় মা ইলিশ প্রবেশ করেছিল ২০ অক্টোবরের পর। মেঘনার ক্ষেত্রেও দেখা গেছে সময় শুরুর ৪-৫দিন পর এসেছে মা ইলিশ। আবার নিষিদ্ধকাল শেষ হওয়ার পরও এ সব নদীতে মা ইলিশের উপস্থিতি পাওয়া গেছে।

এজন্য ইলিশ আহরণের নিষিদ্ধকালীন সময়ও পুনর্নির্ধারণের দাবি জানান ড. ইয়ামিন হোসেন।

ইলিশ মাছের প্রজনন নির্বিঘ্ন করতে গত বেশ কয়েক বছর ধরেই বিভিন্ন মেয়াদে ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে সরকার।

এই সময় মাছ ধরা, বিক্রি, বিপণন, মজুত ও পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ। এর লঙ্ঘন করা হলে জরিমানা ও কারাদণ্ডেরও বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × five =