Templates by BIGtheme NET
২২ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

আগামী বছর খুলনা থেকে মোংলা নতুন রেললাইন চালু হচ্ছে

প্রকাশের সময়: আগস্ট ২২, ২০২১, ৭:২২ অপরাহ্ণ

রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়তে আধুনিক, যুগোপযোগী ও উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার।

মোংলা বন্দর থেকে সড়কপথে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে খুলনা পর্যন্ত ৬৫ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্প হাতে নেয় সরকার। যা আগামী বছর ২০২২ সালে চালু হচ্ছে। প্রকল্পটি এ অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

চলমান অনেক প্রকল্পের পাশাপাশি রেলের অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পুরনো লাইন ও সেতু সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়ো টয়লেটের ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরিবেশ নষ্ট না হয়।

বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে টয়লেট নির্মাণ করা হচ্ছে। পাবলিক টয়লেটে সব আধুনিক সুবিধা রাখা হবে। এখানে পুরুষ ও নারীদের জন্য আলাদা প্রবেশপথ থাকবে।

কক্ষ, টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। শিশুকে দুধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয়জল ও বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে।

সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনে আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে।

এছাড়া কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে অনুরূপ আরো দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করবে।

টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। ভবিষ্যতে নিজস্ব ব্যবস্থাপনায় কনসালটেন্সি ফার্ম গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে নিজস্ব লোকবল দ্বারা কনসালটেন্সি সেবা দিতে সক্ষমতা অর্জনসহ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

২২ আগস্ট রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এক অনুষ্ঠানে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ কথা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × five =