Templates by BIGtheme NET
২২ আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ মহর্‌রম, ১৪৪৩ হিজরি

মিয়ানমারের আরও দুই স্থানীয় সাংবাদিককে গ্রেফতার করেছে সামরিক সরকার

প্রকাশের সময়: আগস্ট ২২, ২০২১, ৯:০৩ অপরাহ্ণ

মিয়ানমারের আরও দুই স্থানীয় সাংবাদিককে গ্রেফতার করেছে দেশটির সামরিক সরকার। মিয়ানমারের সরকারি টেলিভিশন চ্যানেলে এ তথ্য জানিয়েছে। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর কয়েক ডজন সাংবাদিককে গ্রেপ্তার করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

এর আগে সংবাদমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমারের কলাম লেখক এবং ভয়েস অব আমেরিকা রেডিওর আলোচক সিথু অং মিন্ট এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের ফ্রিল্যান্স প্রোডিউসার হতেত খাইনকে ১৫ আগস্ট গ্রেপ্তার করা হয়েছে। সিথুর বিরুদ্ধে দেশদ্রোহ ও মিথ্যা তথ্য প্রচারের অভিযোগ আনা হয়েছে। তিনি জান্তার সমালোচনা করতেন এবং বেআইনি বিরোধী দলগুলোর ডাকা ধর্মঘটে যোগ দিতে মানুষদের আহ্বান জানাতেন।

সিথু ও খিনকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। এ দুই সাংবাদিককে ‘নির্জন কারাবাসে’ রাখা হয়েছে জানিয়ে তাদের আটককে ‘বেআইনি’ বলেও অ্যাখ্যা দিয়েছে তারা।

“তাদেরকে যেভাবে আটকে রাখা হয়েছে তার কড়া নিন্দা জানাচ্ছি আমরা। এই নির্মমতাই দেখাচ্ছে, মিয়ানমারের সামরিক জান্তা সাংবাদিকদের সঙ্গে কি ধরনের ব্যবহার করে,” বলেছেন আরএসএফ এশিয়া-প্যাসিফিক ডেস্কের প্রধান ড্যানিয়েল।

অভ্যুত্থানের পর সেনাবাহিনী অনেক সংবাদমাধ্যমে লাইসেন্স বাতিল করেছে। জান্তার দাবি, কোনো মিথ্যা তথ্য প্রচার কিংবা জনঅসন্তোষ তৈরি করে এমন সংবাদ প্রচারের সুযোগ তারা দেবে না। গত মাসে হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, অভ্যুত্থানের পর সেনা সরকার ৯৮ জন সাংবাদিককে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ৪৬ জন এখনও কারাগারে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

8 − seven =