Templates by BIGtheme NET
৩০ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২২ সফর, ১৪৪৩ হিজরি

ব্লুমবার্গের সহনশীলতা সূচকে বাংলাদেশের পেছনে ভারত-পাকিস্তান

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৩০, ২০২১, ১২:৪৩ অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের কোভিড সহনশীলতা সূচকে চলতি মাসে পাঁচ ধাপ এগিয়ে বিশ্বের ৫৩টি দেশের মধ্যে ৩৯তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত আগস্টে বাংলাদেশের অবস্থান ছিল ৪৪তম।

কোভিড-১৯ নিয়ন্ত্রণ, স্বাস্থ্যসেবার মান, টিকাদান, সামগ্রিক মৃত্যুহার, ভ্রমণ পুনরায় শুরু এবং সীমান্ত বিধি-নিষেধ শিথিলসহ মোট ১২টি তথ্যের ওপর ভিত্তি করে এ সূচক তৈরি করেছে ব্লুমবার্গ।

২৯ সেপ্টেম্বর প্রকাশিত ব্লুমবার্গের সূচক অনুযায়ী, মহামারি মোকাবিলায় মোট ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৫৯.৬, যেখানে প্রতিবেশি ভারতের এই স্কোর ৫৬.২ ও পাকিস্তানের ৫৬.১।

গত চার মাসে বাংলাদেশে করোনায় দৈনিক মৃত্যুর সর্বনিম্ন রেকর্ড এবং ৫০০ দিনেরও বেশি সময় বন্ধ থাকার পর স্কুল খুলে যাওয়ায় সূচকে বড় ধরনের অগ্রগতি হয়েছে বাংলাদেশের।

মার্কিন এই দৈনিক বলছে, কোভিড-১৯ সংক্রমণের নিম্নমুখী প্রবণতার ফলে সহনশীলতা সূচকে বাংলাদেশ গত জুলাইয়ে ৪৮তম স্থান থেকে আগস্টে ৪৪তম এবং সেপ্টেম্বরে ৩৯তম স্থানে উঠে এসেছে।

অন্যদিকে, প্রতিবেশি ভারত ও পাকিস্তানের তিন ধাপ অবনতি ঘটেছে। বর্তমানে এই দুই দেশ যথাক্রমে ৪৫ এবং ৪৬তম স্থানে অবস্থান করছে।

ব্লুমবার্গ সূচকে বলা হয়েছে, গত মাসে বাংলাদেশে দৈনিক গড়ে প্রতি এক লাখ মানুষের মধ্যে ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। ভারতে সংক্রমণের এই সংখ্যা প্রতি লাখে ৭৩ জন এবং পাকিস্তানে ৪২ জন।

ব্লুমবার্গের বৈশ্বিক সূচকের শীর্ষে আছে আয়ারল্যান্ড। মহামারি মোকাবিলায় সফলতার কারণে আগস্টের তুলনায় তিন ধাপ এগিয়ে শীর্ষে পৌঁছেছে দেশটি।

অন্যদিকে সূচকের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে আছে স্পেন ও নেদারল্যান্ডস আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে ফিনল্যান্ড ও ডেনমার্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 − four =