Templates by BIGtheme NET
৪ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬ সফর, ১৪৪৩ হিজরি

মহামারির স্থবিরতা কাটিয়ে রফতানি আয়ে রেকর্ড অব্যাহত

প্রকাশের সময়: অক্টোবর ৪, ২০২১, ৩:৫১ অপরাহ্ণ

মহামারি করোনায় বিশ্বের তাবদ বড় অর্থনীতির দেশও স্থবির হরে পড়েছিলো। দেশের রফতানি আয়ের সবচেয়ে বড় খাত পোশাক শিল্পের ক্রয়াদেশ স্থগিত ও বাতিলে বড় ধাক্কা লাগে। তবে তৈরি পোশাক খাতের স্থগিত ও বাতিল হওয়া ক্রয়াদেশ ফিরতে থাকায় বাড়ছে রফতানি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সদ্য বিদায়ী সেপ্টেম্বর মাসে বাংলাদেশ রফতানি থেকে আয় করেছে ৪১৬ কোটি ৫০ লাখ ডলার। ২০২০ সালের একই সময়ে রফতানি আয় হয়েছিল ৩০১ কোটি ৮০ লাখ ডলার। সেপ্টেম্বরে রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৩৮ শতাংশ।

২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের পর দ্বিতীয় ও তৃতীয় মাস আগস্ট ও সেপ্টেম্বরেও রফতানি আয় বেড়েছে। নতুন অর্থবছরের (জুলাই-সেপ্টেম্বর) প্রথম তিন মাসে রফতানি আয় হয়েছে এক হাজার ১০২ কোটি ২০ লাখ ডলার। এতে আয়ের প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৩৭ শতাংশ।

খাত সংশ্লিষ্টরা বলছেন, পৃথিবীর বিভিন্ন দেশের ব্যবসা-বাণিজ্য খুলতে শুরু করেছে। ফলে বাতিল ও স্থগিত হওয়া রফতানি আদেশ ফিরতে শুরু করেছে।

একক মাস হিসাবে আগস্টে পণ্য রফতানি করে বাংলাদেশ আয় করেছে ২৯৬ কোটি ৭১ লাখ ডলার, যেটা গত বছরের আগস্ট মাসের চেয়ে ৪ দশমিক ৩২ শতাংশ বেশি। এর আগের মাস অর্থাৎ নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রফতানি আয় হয়েছে ৩৯১ কোটি ডলার। এতে প্রথম মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় ১৩ দশমিক ৩৯ শতাংশ বেশি হয়েছে।

অর্থনীতিবিদরা বলেন, একদিকে পুরনো অর্ডার ফিরে এসেছে, অন্যদিকে মহামারি করোনা বিশ্বজুড়েই কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। এর ফলে রফতানি আয় বেড়েছে।

প্রসঙ্গত, দেশে রফতানি আয়ের প্রায় ৮৫ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। করোনার কারণে গত মার্চ থেকে এ খাতের রফতানি কমতে শুরু করে, এপ্রিলে পোশাক রফতানিতে ধস নামে। মে মাসেও তা অব্যাহত থাকে। তবে জুন থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। এর ধারাবাহিকতা জুলাই ও আগস্ট এমনকি সেপ্টেম্বরেও অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 − six =