Templates by BIGtheme NET
৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২১ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮ সফর, ১৪৪৩ হিজরি

ডিএমপির উদ্যোগে পুরো রাজধানীতে বসছে অত্যাধুনিক সিসি ক্যামেরা

প্রকাশের সময়: অক্টোবর ৬, ২০২১, ৭:৪১ অপরাহ্ণ

অপরাধী শনাক্তসহ দুষ্কর্মকারীদের গতিপথের ওপর নজরদারি নিশ্চিতে ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসিটিভি) ব্যবহার দিন দিন বাড়ছে। এরই পরিপ্রেক্ষিতে এবার কেন্দ্রীয়ভাবে সিসিটিভি পর্যবেক্ষণ ইউনিট শুরু করতে যাচ্ছে ডিএমপি, যেখানে একসাথে ২ হাজার অত্যাধুনিক ক্যামেরার মাধ্যমে পুরো রাজধানীকে নজরদারির আওতায় আনা হচ্ছে।

জানা গেছে, এই ক্যামেরাগুলোকে নিয়ন্ত্রণ করবে একটি সফটওয়্যার। আর এর বিশেষত্ব হচ্ছে সিসি ক্যামেরায় যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে তাহলে সয়ংক্রিয়ভাবে ওই সফটওয়্যারের মাধ্যমে অপরাধীর চেহারা শনাক্তসহ তার পূর্বের কোনো ডাটাবেজ থাকলে সেটাও সহজেই বের হয়ে আসবে। একই সাথে ডিভাইসের মাধ্যমে ক্যামেরাগুলো নিজে থেকেই ঘুরে ঘুরে গাড়ির নম্বরের দিকে খেয়াল রাখবে।

ক্যামেরা প্রকল্পের সঙ্গে যুক্ত এক পুলিশ কর্মকর্তা বলেন, ডিএমপির লজিস্টিক বিভাগ ইতোমধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির ২শর বেশি গুরুত্বপূর্ণ স্থানে ৬২৫টি ক্যামেরা স্থাপন করেছে। বাকি ক্যামেরাগুলোও শীঘ্রই স্থাপন করা হবে।

প্রযুক্তি ব্যবহারে পারদর্শী কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যায়ের সদস্যরা সার্বক্ষণিক এই সিসিটিভি মনিটরিংয়ে কাজ করবেন। এ ইউনিট ডিএমপির ৫০টি থানা ও অন্যান্য ইউনিটের সঙ্গেও সমন্বয় করবে।

মূলত এটি পুরোপুরি চালু হলে অপরাধ নিয়ন্ত্রণ, ট্রাফিক ব্যবস্থাপনা ও যানজট নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

9 + fifteen =