Templates by BIGtheme NET
৭ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২২ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯ সফর, ১৪৪৩ হিজরি

বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন, যেসব বিষয় জেনে রাখা জরুরি

প্রকাশের সময়: অক্টোবর ৭, ২০২১, ৭:৪৫ অপরাহ্ণ

বাংলাদেশে ১ অক্টোবর থেকে অবৈধ বা অনিবন্ধিত মোবাইল ফোন ব্যবহার করা যাবে না বলে সম্প্রতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি ঘোষণা দিয়েছে।

ইতোমধ্যে গত তিন দিনে ১ লাখ ২৫ হাজার মুঠোফোন ‘অবৈধ’শনাক্ত হয়েছে। ধাপে ধাপে এসব মোবাইল ফোন বন্ধ করে দেয়া হচ্ছে বলে জানায় নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি।

বিটিআরসি বলছে, মুঠোফোনের বৈধতা যাচাইয়ের পদ্ধতি হলো মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। ১৬০০২ নম্বরে পাঠান। ফিরতি বার্তায় বৈধতা সম্পর্কে জানা যাবে।

অনিবন্ধিত সেট হলে সেটিতে সিম ঢুকানোর সাথে সাথে মেসেজ যাবে যে সেটটি অনিবন্ধিত। ওই মেসেজে নির্দিষ্ট সময়ের মধ্যে সেটটি রেজিস্টার করার নির্দেশনা দেয়া থাকবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধন না করলে সেটি বন্ধ করে দেয়া হবে।

মূলত দেশে অবৈধ বা নন-চ্যানেলে মোবাইল ফোনের প্রবেশ বন্ধ করতে এই পদ্ধতি অবলম্বন করছে বিটিআরসি। এতে দেশে আসা অবৈধ মোবাইল ফোন চিহ্নিত করা সহজ হবে। সেগুলো চিহ্নিত করে বন্ধের উদ্যোগ নেবে বিটিআরসি। ফলে দেশে উৎপাদিত মোবাইল ফোনের বাজার আরও বড় হবে।

এ পদ্ধতিতে চুরি বা ছিনতাই হওয়া ফোনে অন্য সিম দিয়ে নেটওয়ার্কে ব্যবহার করা যাবে না। এই কার্যক্রম পরিচালনায় টেলিকম অপারেটরগুলো বিটিআরসি’র সাথে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two + 12 =