Templates by BIGtheme NET
১২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ট্রেনে পাথর নিক্ষেপকারীদের ধরিয়ে দিলে মিলবে পুরস্কার

প্রকাশের সময়: অক্টোবর ১২, ২০২১, ৩:৪৪ অপরাহ্ণ

নিরাপদ বাহন হিসেবে যাত্রীদের পছন্দের শীর্ষে রেলওয়ে। তবে আরামদায়ক এই বাহনে যাত্রীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পাথর নিক্ষেপ।

চলার পথে হঠাৎ করে আতঙ্ক হয়ে ছুটে আসছে পাথর। ভাঙছে জানালার কাঁচ। আহত হচ্ছেন যাত্রীরা, ঘটছে মৃত্যুর মতো ঘটনাও।

শুধু চলতি বছরেই দেড় শতাধিক পাথর নিক্ষেপের ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ। এতে কাঁচ ভেঙেছে ১০৩টি ট্রেনের।

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীদের ধরিয়ে দিলে ১০ হাজার টাকা করে পুরস্কার ঘোষণা করেছে সরকার। আর কেউ যদি পাথর ছোঁড়ার ছবি তুলে পাঠাতে পারেন বা সুনির্দিষ্ট তথ্য দিতে পারেন, তাহলে সেই সংবাদদাতারাও পাবেন ৫ হাজার টাকা পুরস্কার।

এ বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে বাংলাদেশ রেলওয়ে পুলিশ। কর্মসূচির অংশ হিসেবে গত ১১ অক্টোবর কমলাপুর স্টেশন থেকে জয়দেবপুর স্টেশন পর্যন্ত লিফলেট বিতরণ ও সভা করেছে রেলওয়ে পুলিশ।

রেলওয়ে পুলিশের তদন্তে জানা যায়, বেশির ভাগ সময়েই রেললাইনের পাশে বস্তি থেকে পাথর ছোঁড়া হয়। কারণ, এসব বস্তিতে প্রায়ই উচ্ছেদ অভিযান চালায় রেলওয়ে।

এছাড়া খেলার ছলেও পাথর মারে কেউ কেউ। অনেক সময় ছোট ছেলে-মেয়েরা আনন্দ পেতে পাথর নিক্ষেপ করে বলেও জানা যায়। তবে ছোট থেকে বড়, এখন থেকে যে বয়সীরাই ট্রেনে পাথর ছুড়বে তাদেরকেই কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে বলে জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, পাথর ছোড়ার কারণে ট্রেনের বা যাত্রীদের ক্ষতি হলে আইনে যাবজ্জীবন কারাদণ্ডসহ ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × five =