Templates by BIGtheme NET
১৩ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বদলে গেছে ঈশ্বরদী!

প্রকাশের সময়: অক্টোবর ১৩, ২০২১, ২:৩৬ অপরাহ্ণ

দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার ঈশ্বরদী অনেক জেলার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। ক্ষমতার ধারাবাহিকতায় আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ছোঁয়া লেগেছে এই উপজেলায়ও।

১৯৬১ থেকে ২০১৭ সালের ৩০ নভেম্বর। ৫৬ বছরের দীর্ঘ সময় একবার গ্রহণ একবার বাতিলের মধ্যে আটকে ছিল রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ভাগ্য। ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ’৭৩-এ একবার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ’৭৫-এ বঙ্গবন্ধু স্বপরিবারে নিহত হবার পর সেই স্বপ্ন হারিয়ে গিয়েছিল। ২০০৯ এ সরকার গঠনের পর আবার সেই স্বপ্ন জাগিয়ে তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাশিয়ার সঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ২০১১ সালে চুক্তি করা হয়। পরবর্তীতে ২০১৩ সালে সই হয় ঋণ চুক্তি।

২০১৭ সালের ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরমাণু চুল্লির সিমেন্টিং কাজের উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে শুরু হয় মূল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজের। দেশের ইতিহাসে নতুন দিগন্তের সূচনা হয়। ৩২তম দেশ হিসেবে বাংলাদেশ প্রবেশ করে পরমাণু বিদ্যুৎ উৎপাদনের যুগে।

মোট ২ হাজার ৪০০ মেগাওয়াটের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির প্রথম ইউনিট এক হাজার ২০০ মেগাওয়াট উৎপাদনে আসবে আগামী ২০২২ সালের ডিসেম্বরে। আর দ্বিতীয় ইউনিট আসবে পরের বছর।

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে ঈশ্বরদীসহ নিকটস্থ এলাকায় ব্যবসাবাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে। এমনকি মানুষের জীবনযাত্রার মানও বৃদ্ধি পেয়েছে।

এই বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে বাস্তবায়ন করা হয়েছে ১৭শ’ কোটি টাকা ব্যয়ে ৭৮ কিলোমিটার দীর্ঘ রেললাইন প্রকল্প। এতে ১১টি স্টেশন ছোটবড় ব্রিজ ১২৬টি ও ১০৫টি লেভেল ক্রসিং গেট নির্মাণ করা হয়।

অন্যদিকে, এলজিইডির কার্পেটিং রাস্তা নির্মাণ, ব্রিজ নির্মাণ ও বিভিন্ন স্কুল ভবন নির্মাণে ব্যয় ১শ’ ১৬ কোটি টাকা ও পৌরসভার মাধ্যমে ঈশ্বরদী পৌর এলাকাতে রাস্তা, ড্রেন, পানির লাইনসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে ১শ’ ২ কোটি টাকা মিলে ঈশ্বরদীতে প্রায় ১ লাখ ১৫ হাজার ৩৪৫ কোটি ৯৯ দশমিক ২৭ লাখ টাকার উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়াও উপজেলা পরিষদের অফিস, বিএসআরআই, ডাল গবেষণা কেন্দ্র, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন দফতরের মাধ্যমে আরও অন্তত ৭-৮’শ কোটি টাকার উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন হয়েছে বলে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 + 12 =