Templates by BIGtheme NET
১৩ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

দেশে বেড়েছে বিদেশী সবজির চাষ, বাড়ছে গড় আয়ু

প্রকাশের সময়: অক্টোবর ১৩, ২০২১, ৪:৩১ অপরাহ্ণ

গত দশ বছরে সরকারের নানামুখী সহায়তা ও উদ্যোগে উত্তরাঞ্চলে সবজি আবাদ জ্যামিতিক হারে বেড়েছে। দেশি সবজি মূলা, গাজর, টমেটো, সিম, বরবটি, করলা, লাউ, কুমড়ো, চিচিঙ্গা, ঝিঙ্গা প্রায় সারা বছরই ফলে।

উত্তরাঞ্চলের মানুষ ধান পাট গম ভুট্টার পাশাপাশি সবজি আবাদের দিকে ঝুঁকে পড়েছে। গ্রামের গৃহস্থ ও কিষান বাড়ি আঙিনা ও ফেলে রাখা জমিতে এখন কোন না কোন সবজি আবাদ করা হচ্ছে।

করোনাকালে কৃষক ধানের পাশাপাশি দেশী ও বিদেশী সবজির আবাদ বাড়িয়ে দিয়েছে। দেশের মানুষের জীবনমান ও খাদ্যাভাস পরিবর্তনে নতুন মাত্রা এনে দিয়েছে। মানুষজন বিদেশি সবজি খাওয়া শিখেছে।

সবজি আবাদ বেড়ে যাওয়ায় খাদ্য তালিকার শক্ত খাবার মাছ গোশত কমতে শুরু করেছে। তৈরি হচ্ছে সবজির বৈচিত্র্যের সুস্বাদের খাবার। কমছে মানুষের রোগ ব্যাধি, বাড়ছে গড় আয়ু।

বিদেশি সবজি মাশরুম অতীতে অনেকে খেত না। তবে সময়ের সাথে সাথে উন্নত মানের এই সবজির চাহিদা বেড়েছে। বর্তমানে মাশরুমের পাশাপাশি বিদেশী সবজি এ্যাসপ্যারাগাস, ক্যাপসিক্যাম, লেটুস পাতা, চায়নিজ পাতা, বিট রুট ব্যাপকভাবে চাষ হচ্ছে।

এছাড়া ব্রুকলি, রেড ক্যাবেজ, চায়নিজ ক্যাবেজ, স্কোয়াশ, ফ্রেঞ্চ বিন, সুইট কর্ন, বেবি কর্ন, লেমন গ্রাস, শিমলা মরিচ, সেলারি পাতার চাষ জোরেশোরে শুরু হয়েছে। পেয়েছে জনপ্রিয়তাও।

উত্তরবঙ্গের বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে বিদেশী সবজি চাষ দিন দিন বাড়ছে। আবাদি জমির কোনটিই আর এক ফসলি নেই।

মিষ্টি কুমড়ো, কপি, শসা, চিচিঙ্গা, করলা, লাউ, কুমড়ো, ঢেঁড়শ, পটোল, আলু, সব ধরনের শাক ও কাঁচা কলার হাট এখন মহাসড়কের ধারে বসে।

প্রতিদিন উত্তরবঙ্গের জেলাগুলো থেকে ট্রাকে করে ঢাকা চট্টগ্রাম ও পূর্বাঞ্চলে যাচ্ছে এসব সবজি। সরবরাহ করা হচ্ছে ঢাকার তারকাখ্যাত হোটেল ও চায়নিজ রেস্টুরেন্টেও। কিছু অংশ উড়োজাহাজের কার্গো ফ্রেইটে যাচ্ছে বিদেশ বিভূঁইয়ে।

সংশ্লিষ্টরা বলছেন, ফসলের বহুমুখীকরণে দেশী হাইব্রিড সবজির সঙ্গে বিদেশী সবজিও যোগ হয়েছে। অতীতে যে কচু ঘেচু দরিদ্র জনগোষ্ঠীর প্রতীকী খাবার ছিল সরকারের নানামুখী উদ্যোগ ও সহায়তায় তা এখন বাণিজ্যিক আবাদে পরিণত হয়ে বিদেশে রফতানিও হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five + seventeen =