Templates by BIGtheme NET
২ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮ জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আইসিটি পণ্য সেবাকে ২০২২ সালের প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা

প্রকাশের সময়: জানুয়ারি ২, ২০২২, ২:২৪ অপরাহ্ণ

আইসিটি পণ্য সেবাকে ২০২২ সালের বর্ষপণ্য বা প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে এ সেবা খাতকে সম্ভাবনাময় বলে উল্লেখ করেন তিনি।

শনিবার (১ জানুয়ারি) রাজধানীর পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ভার্চুয়ালি যুক্ত হয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ উদ্বোধনকালে তিনি এ ঘোষণা।

রফতানি রীতি অনুযায়ী পণ্যভিত্তিক রফতানিকে উৎসাহিত করতে প্রতিবছর একটি পণ্যকে বর্ষপণ্য অর্থাৎ প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করা হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এবছরের বর্ষ পণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে আইসিটি পণ্য সেবাকে জাতীয়ভাবে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় রফতানি খাতের ভূমিকা অনেক বেশি। বিশেষ করে বৈদেশিক মুদ্রা অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন ও দারিদ্র বিমোচন এবং বাংলাদেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে এগিয়ে নিয়ে যাবে এই অর্থনৈতিক অগ্রগতি।

প্রধানমন্ত্রী জানান, ২০০৯ সালে সরকার গঠনের সময় মোট রফতানি আয় আমি পয়েছিলাম ১৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। গত ১৩ বছরে আমরা অর্জন করেছি ৪৫ দশমিক ৩৮ বিলিয়ন মার্কিন ডলার। এই ব্যাপক উন্নতি আমরা করতে সক্ষম হয়েছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আমাদের আগামী প্রজন্ম পাবে একটা সুন্দর সমাজ, সুন্দর দেশ, উন্নত দেশ; যে দেশ হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আত্মনির্ভরশীল, আত্মমর্যাদাশীল, উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ। সেটাই আমাদের লক্ষ্য।

পরে প্রধানমন্ত্রী শেরে বাংলা নগরের পুরোনো ঠিকানা থেকে ২৫ কিলোমিটার দূরে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ এর উদ্বোধন ঘোষণা করেন।

সংশ্লিষ্টরা বলছেন, করোনাকালে ঘরে বসে অসংখ্য মানুষ আইসিটি পণ্যের সুবিধা ভোগ করেছেন। বিশেষ করে হোম অফিস, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে আইসিটি পণ্য অনস্বীকার্য ভূমিকা পালন করেছে। সেই হিসাবে আইসিটি পণ্য সেবা বর্ষপণ্য নিশ্চিতভাবে খাতটিকে আরও এগিয়ে নিয়ে যাবে।

পণ্যভিত্তিক রফতানিকে উৎসাহিত করতে প্রতিবছর একটি পণ্যকে ‘বর্ষপণ্য’ ঘোষণার রীতি অনুযায়ী অতীতে চামড়া, পাট, লাইট ইঞ্জিনিয়ারিং প্রভৃতিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × one =