Templates by BIGtheme NET
৬ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ২২ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

জাপানে সড়কের বাস চলবে রেলপথেও

প্রকাশের সময়: জানুয়ারি ৬, ২০২২, ৩:৪১ অপরাহ্ণ

প্রযুক্তি ডেস্ক:

এটা একটা বাস, একটা ট্রেন এবং একইসাথে ডিএমভি (ডুয়াল মোড ভেহিকল)! বিশ্বের প্রথম ডুয়াল-মোড গাড়ি। যা সড়ক ও রেলপথে সমানভাবে চলতে সক্ষম। গত শনিবার জাপানের তোকুশিমা প্রিফেকচারের কাইয়ো শহরে এর সর্বজনীন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ডিএমভি দেখতে অনেকটা মিনিবাসের মতো। রাস্তায় সাধারণ রাবারের টায়ারে চলে, কিন্তু যখন ইন্টারচেঞ্জে পৌঁছায়, তখন ইস্পাতের চাকা গাড়ির নিচের অংশ থেকে রেল ট্র্যাকের উপর নেমে এসে একে ট্রেনের ক্যারেজে পরিণত করে। এ সময় ট্রেনের চাকা সামনের টায়ারগুলোকে ট্র্যাক থেকে তুলে দেয়। আর পেছনের চাকাগুলো ডিএমভি-কে রেলপথে নিয়ে যেতে নিচে থাকে।

আসা কোস্ট রেলওয়ে কোম্পানি ডিএমভি-র প্রস্তুতকারক। কোম্পানিটির সিইও শিগেকি মিউরা জানান, এসব যানবাহন কাইয়োর মতো ছোট শহরের বার্ধক্য এবং সঙ্কুচিত জনসংখ্যার জন্য সহায়ক হতে পারে। যেখানে স্থানীয় পরিবহন সংস্থা লাভের জন্য লড়াই করে। তিনি আরও উল্লেখ করেন, এটি স্থানীয়দের কাছে পৌঁছাতে পারে (বাস হিসাবে) এবং তাদের রেলওয়েতেও নিয়ে যেতে পারে।

সর্বোচ্চ ২১ জন যাত্রী বহনে সক্ষম গাড়িগুলো রেল ট্র্যাকে ৬০ কি.মি/ঘণ্টা এবং পাবলিক রাস্তায় প্রায় ১০০কি.মি/ঘণ্টা গতিতে চলতে পারে। ডিজেল চালিত এসব ডিএমভি বিভিন্ন রঙে বাজারে পাওয়া যাবে।

প্রাথমিকভাবে দক্ষিণ জাপানের শিকোকু দ্বীপের উপকূলের কিছু অংশে চলাচল করবে এবং বেশ কয়েকটি ছোট শহরকে সংযুক্ত করবে। এর মাধ্যমে যাত্রীরা সমুদ্রতীরবর্তী আকর্ষণীয় দৃশ্য উপভোগ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + 10 =