Templates by BIGtheme NET
৬ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ২২ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদির

প্রকাশের সময়: জানুয়ারি ৬, ২০২২, ৭:১২ অপরাহ্ণ

ওমরাহ পালনে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, প্রথমবার ওমরাহ পালন শেষে ১০ দিনের বিরতি দিয়ে দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। সব বয়সীদের জন্যই নতুন এই শর্ত প্রযোজ্য হবে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবার ওমরাহ পালনের পর কেউ দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে নির্দিষ্ট ১০ দিনের সময় শেষে ইটমারানা বা তাওয়াক্কালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে দ্বিতীয় ওমরার জন্য আবেদন করতে পারবেন। ওমরাহ পালনকারীদের প্রশ্নের জবাবে দেশটির মন্ত্রণালয় এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছে।

দেশটিতে করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় বিশেষ করে করোনার নতুন ধরন ওমিক্রনের হানায় মক্কা ও মদিনায় দেশটির মন্ত্রণালয় নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে।  মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায় রাখার মত বিধিনিষেধ আরোপ করেছে দেশটির মন্ত্রণালয়।

এর আগে দেশটির এই মন্ত্রণালয় দুইবার ওমরাহ পালনের ক্ষেত্রে ১৫ দিনের বিরতির নির্দেশনা দেয়। তবে তা গতবছরের অক্টোবরে বাতিল করা হয়।

সৌদিতে করোনা শুরুর পর এ পর্যন্ত পাঁচ লাখ ৫৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৭৪ জনের বেশি।

নতুন করে করোনার সংক্রমণ বাড়ায় গত রবিবার দেশটির সরকার ঘোষণা করে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের সনদ দেখাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × four =