Templates by BIGtheme NET
১৭ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩ মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

আফ্রিকার ৫৫ দেশের ঈর্ষার পাত্র বাংলাদেশ ! (ভিডিও)

প্রকাশের সময়: জানুয়ারি ১৩, ২০২২, ৫:১৮ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

আফ্রিকার দেশ সেনেগাল, উগান্ডা, সোমালিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া, চাদ, সুদান, কেনিয়া ইথিওপিয়াসহ বহুদেশ এক সময় অর্থনৈতিকভাবে বাংলাদেশের কাতারে ছিল। কিন্তু গত এক দশকের অর্থনৈতিক সমৃদ্ধির ফলে এসব দেশকে অনেক পেছেনে ফেলেছে বাংলাদেশ।

যদিও আফ্রিকার অনেক দেশের অর্থনীতি এখনও বাংলাদেশের চেয়ে এগিয়ে তবুও তারা বাংলাদেশকে প্রতিযোগী মনে করছে।

যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপার্সের পর্যালোচনা অনুযায়ী বাংলাদেশে হবে ২০৩০ সালে ২৮ তম এবং ২০৫০ সালে বিশ্বের ২৩ তম বৃহত্তম অর্থনীতির দেশ।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনোমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চ এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ ২০৩৬ সালে হতে চলেছে ২৪তম বৃহত্তম অর্থনীতির দেশ।

উপরের এই তথ্যগুলো এখন আফ্রিকার দেশগুলোর কাছে বিস্ময়কর ঠেকছে। ইতোমধ্যে আফ্রিকা ইউনিয়নের সদর দফতর ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ৫৫টি দেশের সর্বশেষ সাধারণ সভায় বাংলাদেশের এমন উন্নয়নের প্রশংসা করেছেন আন্তর্জাতিক এই সংগঠনটির নেতৃবৃন্দ।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন ও চাদের সাবেক প্রধানমন্ত্রী মুসা ফকি মহামাত ৫৫ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের উদ্দেশ্যে বলেন, কম সময়ের মধ্যে কিভাবে দ্রুত উন্নয়ন করা যায় তা বাংলাদেশের কাছে শেখা উচিৎ।

আফ্রিকা ইউনিয়নের ডেপুটি চেয়ারম্যান ও ঘানার বর্তমান অর্থমন্ত্রী কেন ওফোরি আত্তা বলেন, আন্তর্জাতিক বাজারে বাণিজ্য, আঞ্চলিক যোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা ও প্রযুক্তি খাতে বাংলাদেশ মসৃণ ও টেকসই উন্নয়ন করেছে, যা অনুকরণীয়।

সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও পারস্পরিক বাণিজ্যিক সহযোগিতার লক্ষ্যে ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয় আফ্রিকান ইউনিয়ন।

উল্লেখ্য, মিশর, লিবিয়া, কেনিয়া, গাম্বিয়া, মরিশাস, জিম্বাবুয়ে, আলজেরিয়া, ঘানা, মরোক্কো, সেনেগাল, উগান্ডা, সোমালিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া, চাদ, সুদান, ইথিওপিয়াসহ ৫৫টি দেশ আফ্রিকান ইউনিয়নের সদস্য রাষ্ট্র।

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine + two =