Templates by BIGtheme NET
১৪ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

মাস্ক ব্যবহারে মানুষকে আকর্ষণীয় দেখায়, বলছে গবেষণা

প্রকাশের সময়: জানুয়ারি ১৪, ২০২২, ৬:৩৫ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার অনেকটাই কার্যকর। কিন্তু মাস্ক ব্যবহারে অনেকেরই অস্বস্তি রয়েছে। তবে এক গবেষণায় দেখা গেছে, ফেস মাস্ক ব্যবহারে মানুষকে আরও আকর্ষণীয় দেখায়। ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নারী ও পুরুষ উভয়ই মুখের নিচ পর্যন্ত মাস্ক পরার ফলে তাদের আরও আকর্ষণীয় করে তোলে।

গবেষণায় বলা হয়েছে, মেডিকেল মাস্ক দিয়ে ঢেকে রাখলে চেহারা আকর্ষণীয় দেখায়। এর কারণ হতে পারে, স্বাস্থ্যকর্মীদের আমরা নীল মাস্ক পরা দেখে অভ্যস্ত। এখন সাধারণ মানুষ কিংবা চিকিৎসা পেশায় ব্যবহার করা হচ্ছে মাস্ক। আমরা যখন অসুস্থ অনুভব করতে পারছি তখন মাস্ক পরায় মনোযোগী হতে পারি। এ বিষয়ে আরও ইতিবাচক হওয়া প্রয়োজন।

সংবামাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গবেষণাটি করা হয়েছিল ২০২১ সালের ফেব্রুয়ারিতে। সেই সময় দেখা যায় ব্রিটেনের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ মাস্ক পরায় অভ্যস্ত হয়ে ওঠেন।গবেষণায় ৪৩ জন নারীকে মাস্ক পরা কয়েকজন পুরুষের ছবি মূল্যায়ন করতে বলা হয়েছিল। যার মধ্যে মাস্ক ছাড়া পুরুষের ছবি, সাধারণ কাপড়ের মাস্ক পরা, ব্লু মেডিকেল মাস্ক এবং সাধারণ কালো মাস্ক পরা ছিল। সেখানে একটি সাধারণ সার্জিক্যাল মাস্ক পরিধানকারীকে সবচেয়ে ভালো দেখায় বলে গবেষণায় এসেছে।

গবেষক লুইস বলেন, মাস্কে আকর্ষণীয় করে তোলার একটি কারণ হতে পারে সরাসরি চোখের দিকে মনোযোগ যাওয়া। অন্যান্য গবেষণা টেনে তিনি আরও বলেন, মুখের ডান অথবা বা পাশের অর্ধেক ঢেকে রাখা মানুষকে আকর্ষণীয় দেখায়।তার মতে, মহামারির ফলে মানুষের মধ্যে মনস্তাত্বিক পরিবর্তন ঘটেছে। যখন কাউকে মাস্ক পরা অবস্থায় দেখি তখন আমরা ভাবি না যে তিনি রোগে আক্রান্ত এবং তার থেকে দূরে থাকা প্রয়োজন রয়েছে।

প্রথম গবেষণার ফলাফল কগনিটিভ রিসার্চ: প্রিন্সিপাল অ্যান্ড ইমপ্লিকেশনস জার্নালে প্রকাশিত হয়। পরবর্তীতে দ্বিতীয় একটি গবেষণাও করা হয়। যেখানে মাস্ক পরা নারীদের পর্যবেক্ষণ করে একদল পুরুষ। যদিও এর ফলাফল এখনো প্রকাশ করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

11 + 3 =